জাপানে ২৫ সেকেন্ড আগেই স্টেশন ছেড়ে গেল ট্রেন

0
640

জাপানে সময়সূচি মেনে ট্রেন চলে। কোনো হেরফের নেই। এটাই তাদের গর্ব। কিন্তু গত শুক্রবার চালকের ভুলে হয়ে গেল গড়বড়। যথাসময়ের আগেই স্টেশন ছেড়ে রওনা হলো ট্রেন। আর এটা সে দেশে তো যে-সে ভুল নয়, ‘মহা ভুল’! এ নিয়ে দুবার এ ঘটনা ঘটল দেশটিতে। স্বভাবতই তা চটিয়েছে কর্তৃপক্ষকে। ট্রেন কোম্পানি মাফ চেয়েও পার পাচ্ছে না।

আমাদের দেশে আমরা ট্রেন বা বাসের সময়সূচির হেরফেরকে গোনার মধ্যেই আনি না। এ যেন ডালভাত। সময়মতো রওনা হয়ে গন্তব্যে যথাসময়ে পৌঁছালেই বরং অবাক হয়ে যাই। কিন্তু জাপান বলে কথা! সেখানে সময় তো অমূল্য। সময়ের কাজ সময়ে করতে হবে। আগেও না, পরেও না। তো সেই ট্রেনের বেলায় যা হলো, যাত্রা শুরুর নির্দিষ্ট সময়ের ২৫ সেকেন্ড আগেই এটি প্ল্যাটফর্ম ছেড়ে গেল। ব্যস, এতেই বিপত্তি! নিন্দা আর সমালোচনা উপচে পড়ছে এখন।

গত বুধবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, গত শুক্রবার জাপানের একটি ট্রেন নির্ধারিত সময়ের আগে ছেড়ে যায়। নির্ধারিত সময় ৭টা ১২ মিনিটের পরিবর্তে ৭টা ১১ মিনিটে দেশটির নোটোগোয়া স্টেশন থেকে দরজা বন্ধ করে ফেলেন ট্রেনের চালক। ট্রেনটি ২৫ সেকেন্ড আগে অর্থাৎ ৭টা ১১ মিনিটি ৩৫ সেকেন্ডে ছেড়ে যায়।

এ ঘটনায় ট্রেন কোম্পানি ক্ষমা চেয়েছে। ট্রেন চালকের এমন ‘অমার্জনীয়’ ভুলের জন্য তারা ক্ষমাপ্রার্থী। ট্রেনটির পরিচালনার দায়িত্বে থাকা ওয়েস্ট জাপান রেলওয়ে কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, যাত্রীরা খুব অসুবিধায় পড়েছেন। এই ধরনের ঘটনা যাতে পুনরায় না ঘটে, তা দেখা হবে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা বন্ধ করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়ার কথাও জানায় কোম্পানিটি।

সিডনি মর্নিং হেরাল্ডের তথ্যমতে, চালকের ভুলে শুক্রবার এক যাত্রী ট্রেনটিতে আর উঠতে পারেননি। পরে ওই যাত্রী স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে অভিযোগ দেন। ওই অভিযোগ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে ঊর্ধ্বতন কাছে জানানো হয়।

গত বছরের নভেম্বর মাসে ২০ সেকেন্ড আগে প্লাটফর্ম থেকে আরেকটি ট্রেন ছাড়ার ঘটনা ঘটেছিল। ওই ঘটনার জন্যও সংশ্লিষ্ট কোম্পানি ক্ষমা প্রার্থনা করে। সে সময় টোকিওর সঙ্গে সম্পৃক্ত পাশের শহরে মিনামি নগরায়ামা স্টেশন থেকে দ্য সুকুবা এক্সপ্রেস ট্রেনটি ৯টা ৪৪ মিনিট ৪০ সেকেন্ডের পরিবর্তে ৯টা ৪৪ মিনিট ২০ সেকেন্ডে অর্থাৎ, ২০ সেকেন্ড আগে গন্তব্যস্থলে ছেড়ে গিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here